Home International-News( আন্তর্জাতিক-সংবাদ)

মালি সামরিক শাসকরা ক্ষমতা হস্তান্তরের বিষয়ে প্রথম বৈঠকে বিলম্ব করেছেন।

মালির সামরিক শাসকরা বলেছেন যে অভ্যুত্থানে প্রাক্তন রাষ্ট্রপতি ইব্রাহিম বাব্বার কেইতাকে অপসারণের প্রায় দুই সপ্তাহ পরে তারা “সাংগঠনিক কারণে” ক্ষমতা হস্তান্তর নিয়ে প্রথম বৈঠক স্থগিত করেছিল।

এই অভ্যুত্থান নির্মাতারা শনিবার নাগরিক দল, রাজনৈতিক সংগঠন এবং প্রাক্তন বিদ্রোহীদের পরামর্শের জন্য আমন্ত্রণ জানিয়েছিল, তবে এক বিবৃতিতে বলেছে যে বৈঠকটি পরবর্তী তারিখের জন্য স্থগিত করা হয়েছে।

সেনা কর্মকর্তারা সময়সূচি ছাড়াই বেসামরিক শাসনে পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছেন। ক্ষমতা গ্রহণের কয়েক ঘন্টা পরে তারা বলেছিল যে তারা “যুক্তিসঙ্গত সময়ের মধ্যে” নির্বাচন করবে।

5 জুনের তথাকথিত আন্দোলন, বিরোধী জোট যে সাম্প্রতিক মাসগুলিতে কেইতার বিরুদ্ধে বিশাল বিক্ষোভ করেছিল, শনিবারের সভায় তাকে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়নি।

প্রতিবাদী জোট সামরিক শাসকদের এটিকে বেসামরিক শাসনে পরিবর্তনের ক্ষেত্রে ভূমিকা দেওয়ার দাবি করেছে।

ইকোওয়াস ট্রানজিশন চাইছে
দেশটির ক্রমবর্ধমান সংঘাত ও অভিযোগ করা দুর্নীতির বিষয়ে রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে ক্রমবর্ধমান গণ-বিক্ষোভের পরে, ১৮ ই আগস্ট তরুণ সেনা কর্মকর্তারা কেইটা ও অন্যান্য সরকারী কর্মকর্তাদের ধরে নিয়ে বিদ্রোহ করেছিলেন। অভ্যুত্থানের নেতারা ঘোষণা করেছিলেন যে তারা এখন মালিকে শাসন করছেন এবং বলেছিলেন যে তারা এই আচরণ করেছে কারণ দেশ দুর্বল নেতৃত্বকে দোষারোপ করে।

এই অভ্যুত্থানটি মালির পশ্চিম আফ্রিকার প্রতিবেশী এবং মিত্র ফ্রান্সকে হতবাক করেছে, সশস্ত্র দলগুলির গোষ্ঠী, জাতিগত সহিংসতা এবং অর্থনৈতিক দুর্দশাগুলির হুমকি রক্ষা করতে ইতোমধ্যে লড়াই করা দেশে অস্থিতিশীলতার বিষয়ে উদ্বেগকে আরও বাড়িয়ে তুলেছে।

পশ্চিম আফ্রিকার রাজ্যের ১৫ সদস্যের অর্থনৈতিক সম্প্রদায় (ইকোওয়াস) আঞ্চলিক ব্লক মালিকে তার প্রতিষ্ঠানগুলি থেকে সাময়িক বরখাস্ত করেছে, সীমান্ত বন্ধ করে দিয়েছে এবং কেইতার উত্থাপনের পরে দেশটির আর্থিক প্রবণতা বন্ধ করে দিয়েছে।

শুক্রবার, এটি সামরিক কর্মকর্তাদের বলেছিল যে তাদের অবশ্যই অবিলম্বে একটি বেসামরিক নেতৃত্বাধীন ট্রানজিশনাল সরকারকে ক্ষমতা হস্তান্তর করতে হবে এবং এক বছরের মধ্যে নির্বাচন করতে হবে। বিনিময়ে, ইকোওয়াস ধীরে ধীরে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে প্রতিশ্রুতিবদ্ধ যেহেতু অভ্যুত্থান নেতারা তার দাবিগুলি মেনে চলেন। দীর্ঘস্থায়ী অস্থিতিশীলতা এবং বৃহত্তর সাহেল অঞ্চলে সশস্ত্র দলগুলির বিরুদ্ধে লড়াইয়ের ক্ষয়ক্ষতির সম্ভাবনা সম্পর্কে উদ্বেগের কারণে তার কঠোর লাইনটি পুনর্বহাল করা, এই ব্লক চারটি মূল রূপরেখাও রেখেছে নিষেধাজ্ঞাগুলি ধীরে ধীরে প্রত্যাহার করার আগে এটি অগ্রগতি দেখতে চায় এমন বিষয়গুলি

নাইজের রাষ্ট্রপতি মহামাদৌ ইসুফু, যিনি বর্তমানে ইকোওয়াসের সভাপতিত্ব করছেন, বলেছেন, মালির অন্তর্বর্তী রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী অবশ্যই বেসামরিক হতে হবে এবং পরবর্তী বিধানসভা ও রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিতে নিষেধাজ্ঞা জারি করা হবে।
ইসুফু বলেছিলেন, “কোনও সামরিক কাঠামোই অন্তর্বর্তী রাষ্ট্রপতির উপরে হওয়া উচিত নয়।

ইকোওয়াস মালি যে বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে এবং তাদের বিশেষত, 12 মাসের মধ্যে আইনসভা ও রাষ্ট্রপতি নির্বাচনের জন্য প্রস্তুত করার জন্য একটি সরকার দ্রুত প্রতিষ্ঠারও আহ্বান জানিয়েছে।

সামরিক শাসকদের একজন মুখপাত্র জিব্রিলা মাইগা শুক্রবার বলেছেন, ব্লকের সিদ্ধান্ত নিয়ে আলোচনা হচ্ছে।

এদিকে, মালির প্রভাবশালী ইমাম মাহমুদ ডিকো – জন বিরোধী বিক্ষোভের মূল খেলোয়াড় যা কেইটাকে ক্ষমতাচ্যুত করার জন্য নেতৃত্ব দিয়েছিল – শুক্রবার বলেছে যে নতুন সামরিক শাসকদের “কার্ট ব্লাঞ্চ” নেই।

তার মন্তব্য মালিয়ান সরকারের অফিসিয়াল জার্নালে প্রকাশিত একটি নতুন নথি হিসাবে এসেছে যে জান্তার মাথাটি কার্যকরভাবে রাষ্ট্রপ্রধানের ক্ষমতা নিয়ে বিনিয়োগ করা হয়েছিল।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *