Home International-News( আন্তর্জাতিক-সংবাদ)

ছয় মাসের অনিশ্চয়তার পরে ইরাকে নতুন সরকার নিশ্চিত করেছে।

ইরাকের সংসদ বুধবার একটি নতুন সরকারকে অনুমোদন দিয়েছে, বিনা ছয় মাস পর, দলগুলি ব্যাকরুমের চুক্তিতে ক্যাবিনেটের আসনগুলির শেষ মুহুর্ত পর্যন্ত ঝাঁকুনিতে পড়েছিল।

প্রধানমন্ত্রী মোস্তফা আল-খাদিমি, ইরাকের গোয়েন্দা প্রধান এবং একজন প্রাক্তন সাংবাদিক সরকারের নেতৃত্ব দেবেন তবে বেশ কয়েকজন প্রার্থী প্রত্যাখ্যানের পরে পুরো মন্ত্রীর সমাহার ছাড়াই তার মেয়াদ শুরু করবেন। তত্ত্বাবধায়ক প্রশাসনের নেতৃত্বদানকারী প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি, ইরাকের ক্ষমতাসীন উচ্চবিত্তদের দেশকে কর্মহীনতা ও অর্থনৈতিক অবসানের দিকে পরিচালিত করার অভিযোগে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে যাওয়ার পরে গত বছর পদত্যাগ করেছেন।

আবদুল মাহদীর নভেম্বরে পদত্যাগের পর থেকে সরকারী পোর্টফোলিওগুলির বিরুদ্ধে লড়াই প্রধানমন্ত্রীর জন্য আগের দু’জন মনোনীত প্রার্থীকে মন্ত্রিসভা গঠনে বাধা দেয়।

অভ্যন্তরীণ, প্রতিরক্ষা, অর্থ ও বিদ্যুৎ সহ মন্ত্রিসভা পদের জন্য কাধিমির প্রার্থীরা উপস্থিত বেশিরভাগ বিধায়কদের সমর্থন নিয়ে পাস করেছেন।

দলগুলি প্রার্থীদের বিষয়ে একমত হতে ব্যর্থ হওয়ায় তেল ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভোটগ্রহণ বিলম্বিত হয়েছিল। তারা ন্যায়, কৃষি ও বাণিজ্যের জন্য খাদিমির পছন্দকে প্রত্যাখ্যান করেছিল।

“ইরাকের নিরাপত্তা, স্থিতিশীলতা এবং প্রস্ফুটিত হওয়া আমাদের পথ,” সংসদ তার মন্ত্রিসভার পক্ষে ভোট দেওয়ার পরে কাদিমি তার টুইটার অ্যাকাউন্টে লিখেছিলেন।

তিনি বলেছিলেন যে তার অগ্রাধিকারগুলি করোন ভাইরাস মহামারী মোকাবেলা করা এবং সরকার বিরোধী অশান্তির আগের মাসে যারা বিক্ষোভকারীদের হত্যা করেছিল তাদের জবাবদিহি করবে।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *